LONG-FORM in Bangla

বাংলাদেশে কপিরাইট: আইন ও সংস্কৃতি সংকট

বাংলাদেশে স্থাবর-অস্থাবর সম্পত্তির স্বত্ব, উপস্বত্ব বা উত্তরাধিকার নিয়ে যতটা সুস্পষ্ট আইনগত সুরক্ষা এবং প্রবল জনসচেতনতা আছে মেধাস্বত্বের  ক্ষেত্রে রয়েছে ঠিক তার বিপরীত চিত্র- আইনি উদাসীনতা, সাধারণ উন্নাসিকতা এবং যুগের সাথে সামঞ্জস্যহীনতা। নিজের মেধা খাটিয়ে কেউ কিছু তৈরি করলে বেশিরভাগ মানুষই যেমন কাউকে ওসবের মালিকানা দিতে রাজি নন, তেমনি মনে করেন ওইসব সৃষ্টি যে কেউ নিজের …

বাংলাদেশে কপিরাইট: আইন ও সংস্কৃতি সংকট Read More »

প্রেক্ষিত বিশ্বায়ন : একটি সমালোচনামূলক প্রবন্ধ

বিশ্বায়ন হল যুগপৎ একটি সাম্রাজ্যিক ও শ্রেণিপ্রপঞ্চ। —জেমস পেত্রাস   প্রাককথন উৎপাদনের চারটি উপাদান—ভূমি, শ্রম, পুঁজি ও সংগঠন উৎপাদন শেষে তাদের নিজ নিজ প্রাপ্য বুঝে নেয়। পুঁজি কালক্রমে উৎপাদনের অন্য তিনটি উপাদানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। একটি বিশেষ সীমার পর নির্দিষ্ট স্থানে উৎপাদন আর বাড়ে না তাই পুঁজি পুনঃউৎপাদন ও আত্মরক্ষার তাগিদে নিজের স্থানান্তর ঘটায়। …

প্রেক্ষিত বিশ্বায়ন : একটি সমালোচনামূলক প্রবন্ধ Read More »

বি-ঔপনিবেশিক বাস্তুসংস্থান

ভূমিকা আমাদের বাস্তুসংস্থানের সাথে সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রের যে বিরোধপূর্ণ সম্পর্ক তার প্রভাব ক্রমশ বিপর্যয়মূলক হয়ে উঠছে।যার ফলে আমাদের দেশে পর্যাপ্ত পরিমাণ পরিবেশ সম্পর্কিত নীতিমালা ও আইন থাকা সত্ত্বেও তা কার্যকর হচ্ছেনা। পরিবেশের সাথে মানুষের যে মিথোজীবী সম্পর্ক রয়েছে তার তাৎপর্যকে এড়িয়ে পরিবেশকে নিয়ন্ত্রণের চূড়ান্ত তাড়না আমাদের রাষ্ট্রকাঠামো ও সামাজিক অন্তর্দৃষ্টির মধ্যে বিদ্যমান রয়েছে।এখানকার সামাজিক …

বি-ঔপনিবেশিক বাস্তুসংস্থান Read More »

পাঠকের নোট: বাইবেলের শূন্যস্থানে তিব্বতি ঈসা কাশ্মীরি যিশু

খ্রিস্টানধর্মীয় যিশুর মোট ৩২-৩৩ বছর আয়ুর ভিতর দেড় যুগের কোনো সন্ধান বাইবেলে নাই। যিশুর নিখোঁজ সেই জীবনী লাসা-লাদাখের তিব্বতি বৌদ্ধগো পুঁথিতে ১৮৮৭ সালে আবিষ্কার করেন রাশান রাজনৈতিক সাংবাদিক নিকোলাস নটোভিচ। পুঁথিগুলার বিবরণমতে ১৩ বছর বয়সে যিশু বাড়ি পলাইয়া চইলা আসেন ভারতবর্ষে আর ফিরেন ২৯ বছর বয়সে; যেইখান থাইকা আবার বাইবেলের সুসমাচারগুলা তার জীবনী বুইঝা নেয়… …

পাঠকের নোট: বাইবেলের শূন্যস্থানে তিব্বতি ঈসা কাশ্মীরি যিশু Read More »

আইলারে নয়া দামান : রচয়িতা-বিতর্ক ও উৎস-সন্ধান

১.  কথামুখ : ‘ক্যারিক ফেরগাস’ ও ‘আইলারে নয়া দামান’ অ্যালিসন মোরের কণ্ঠে ‘ক্যারিক ফেরগাস’ নামে প্রচলিত সুবিখ্যাত লোকগানটি শোনেননি বিশ্বসংগীতের এমন সমজদার লোক দুনিয়ায় খুঁজে পাওয়া ভারি। জোয়ান বায়েজ, ব্রায়ান ফেরি, ডমিনিক বিহান, দ্য ডাবলিনার্স, ভ্যান মরিসন, ব্রেইন কেনেডি, জিম ক্যানন প্রমুখের কণ্ঠেও গানটির জাদুমাখা সুর ও কথা মানুষকে অন্য এক জগতের দিকে নিয়ে যায়। কিন্তু …

আইলারে নয়া দামান : রচয়িতা-বিতর্ক ও উৎস-সন্ধান Read More »

বাঙালির যৌনজীবন

যৌনতা বাংলাদেশের সমাজব্যবস্থায় ট্যাবু। সাধারণ ট্যাবু না, ভয়ংকর ট্যাবু। যৌনতা নিয়ে আলোচনা বলতে আমরা বুঝি, নীলক্ষেতে পাওয়া চটি বই অথবা ঘৃত কুমারী মানে এলোভেরা খেয়ে কিভাবে পুরুষের যৌনক্ষমতা বাড়ানো যায় সেই রকম স্বাস্থ্য-পরামর্শক বই। এর বাইরে আরো এক জাতের বই আছে, যা পড়তে গেলে দাঁত দুইটা খুলে রাখতে হয়। অসম্ভব তাত্ত্বিক এই বইয়ে  প্রাত্যহিক যৌনজীবনের …

বাঙালির যৌনজীবন Read More »

তত্ত্ব, তথ্য ও অভিজ্ঞতায় ছোট কাগজের আত্মকাহন

নাসৌ-মুনির্যস্য মতং ন ভিন্নং (যার নিজস্ব মত নেই, যিনি শুধু পরের মুখে ঝাল খান তিনি কখনও মুনি বা মনীষী হতে পারেন না।)   প্রাককথন ‘ঐতিহাসিক পরিবেশের প্রয়োজন মেটানোর জন্যই যেকোনো মতাদর্শের উদ্ভব। ‘এই কথায় অতিসরলীকরণ থাকলেও বাস্তবতা নেহাত কমনয়। বিভিন্ন প্রতিষ্ঠান যেমন ঐতিহাসিক পরিস্থিতিতে গড়ে ওঠে, ছোট কাগজের উদ্ভবও এর ব্যতিক্রম নয়। বিশ্বব্যাপী সামাজিক পরিকাঠামোরভিন্নতার …

তত্ত্ব, তথ্য ও অভিজ্ঞতায় ছোট কাগজের আত্মকাহন Read More »

বাক-স্বাধীনতার জন্য আমরা পাকিস্তান আমলেও লড়েছি, এখনো লড়ছি

খুব বেশি ঘাটাঘাটি করার দরকার পড়েনি; হাতের কাছে ‘বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ দলিলপত্র: দ্বিতীয় খণ্ড’ ছিল।  আইয়ুব আমলের শুরু থেকে একাত্তরের ২৫ মার্চ পর্যন্ত আন্দোলন-সংগ্রামের বিভিন্ন দলিলপত্র সেখানে সংকলিত হয়েছে। যে কোনো অমনোযোগী পাঠকও যদি কেবল চোখ বুলিয়ে যান তাহলে খেয়ালে আসবে যে, পাকিস্তান আমলে সংগঠিত বিভিন্ন আন্দোলন সংগ্রামের দাবি-দাওয়াতে বাক স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা, সংবাদপত্রের …

বাক-স্বাধীনতার জন্য আমরা পাকিস্তান আমলেও লড়েছি, এখনো লড়ছি Read More »

একুশ শতকে নারী-পুরুষ সম্পর্কের নব মেরুকরণ : প্রাসঙ্গিক আলাপসমূহ

বন্দীত্ব আজীবন দাগ রেখে যায়।তাই নারীবাদে বিশ্বাসী কোন নারী কোন ভুল করবে না, এমন বিশ্বাসও মৌলবাদের পর্যায়ে পড়ে।কারণ নারীর জন্য মুক্ত সমাজের অবকাঠামো নির্মাণ এখনো চলমান,এখনো গন্তব্য বহুদূর।      ১. ১৭৯২ সালে মেরি ওলস্টোনক্রাফটের(১৭৫৯-১৭৯৭) ভিন্ডিকেশন অব দ্য রাইটস অব ওম্যান গ্রন্থটি প্রকাশের মাধ্যমে নারীবাদী তত্ত্বের সূচনাকাল হিসেবে ইতিহাসে বিবেচনা করা হয়।আমাদের এখানে রোকেয়া সাখাওয়াত …

একুশ শতকে নারী-পুরুষ সম্পর্কের নব মেরুকরণ : প্রাসঙ্গিক আলাপসমূহ Read More »

হিজাবের সংস্কৃতি

পোশাকের চরিত্র কেমন হবে সেটা র্নিধারনের ক্ষেত্রে আমরা মোটা দাগে চারটি ডাইমেনশন পেলাম: অর্থনৈতিক অবস্থান মানে ভোক্তার শ্রেনি মানে ভোক্তার ক্রয়ক্ষমতা, ভোক্তার সামাজিক সংস্কৃতিক কাঠামো,ভৌগলিক অবস্থান, পিতৃতান্ত্রিক সমাজের শর্ত। এর সাথে পোশাকের ধরন কেমন হবে সেখানে আরেকটা ডাইমেনশন যুক্ত হতে পারে, জিও পলিটিক্স। মানে অনেক সময় আঞ্চলিক বা বৈশ্বিক রাজনীতিও পোশাক এর ধরন র্নিধারনের ক্ষেত্রে …

হিজাবের সংস্কৃতি Read More »

আজও উঠে আসেনি গণহত্যার প্রান্তিক ইতিহাস

একটি টর্চার সেলের মেঝেতে যখন ১০০০০ বাঙালিকে নির্যাতনের পর ৩ ইঞ্চি পুরু রক্ত জমাট বেঁধে যায়। দেয়ালে-জানালায়-সিলিং এ যখন শুকনো রক্ত লেপ্টে থাকে। তখন সহজেই বোঝা যায় সশস্ত্র প্রিডেটর জন্তু পাকিস্তান সেনাবাহিনীর নৃশংস রক্তারক্তির প্রিডেটর অ্যান্ড প্রে খেলা যেকোন মানুষের ভেতরেই স্নায়বিক অসুস্থতা তৈরি করবে। বাংলাদেশে খুব উচ্চারিত একটা শব্দ ‘মুক্তিযুদ্ধ’ খুব জনপ্রিয় একটা ফ্রেইজ …

আজও উঠে আসেনি গণহত্যার প্রান্তিক ইতিহাস Read More »

শুদ্ধস্বর
Translate »
error: Content is protected !!
Scroll to Top